মঙ্গলবার, ১১ Jun ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন

সৌদিতে ঈদুল ফিতর হতে পারে ১০ এপ্রিল

সৌদিতে ঈদুল ফিতর হতে পারে ১০ এপ্রিল

স্বদেশ ডেস্ক

পবিত্র রমজান মাস এবার ৩০ দিন স্থায়ী হতে পারে। সেই হিসেবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে ঈদুল ফিতর উদ্‌যাপিত হতে পারে আগামী ১০ এপ্রিল।

আজ রবিবার জ্যোতির্বিজ্ঞানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, এ বছর রমজান মাস ৩০ দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। সেই হিসাবে সৌদি আরব ও প্রতিবেশী দেশে আগামী বুধবার ১০ এপ্রিল ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত সৌদি আরবের পরের দিন বাংলাদেশের মুসলমানরা ঈদুল ফিতর উদ্‌যাপন করে থাকেন। সেই হিসাবে আগামী ১১ এপ্রিল বৃহস্পতিবার বাংলাদেশে ঈদুল ফিতর হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইসলামি (হিজরি) ক্যালেন্ডারের দশম মাস শাওয়ালের চাঁদ দেখার ওপর ঈদুল ফিতরের প্রথম দিনটি নির্ধারণ করা হয়ে থাকে। চন্দ্র মাসগুলো ২৯ ও ৩০ দিন হয়ে থাকে। তাই আরবি মাস শুরুর জন্য চাঁদ দেখার জন্য অপেক্ষা করতে হয়।

কাল চাঁদ দেখার আহ্বার সৌদি আরবের

সৌদি আরবে আগামীকাল সোমবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য মুসলমান নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৮ এপ্রিল সোমবার সৌদি আরবে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। ওই দিন সন্ধ্যায় দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরের দিন অর্থাৎ ৯ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন দেশটির ধর্মপ্রাণ মুসলামনরা। আর চাঁদ দেখা না গেলে সৌদিতে ৩০ রোজা শেষে ঈদ উদ্‌যাপন হবে আগামী ১০ এপ্রিল।

দেশটির মুসলমানের প্রতি আহ্বান জানিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, ৮ এপ্রিল সন্ধ্যায় খালি চোখে বা দূরবীন দিয়ে চাঁদ দেখতে পেলে নিকটস্থ আদালতকে জানিয়ে সাক্ষ্য রেকর্ড করতে অনুরোধ করা হচ্ছে। তারা নিকটবর্তী কেন্দ্রেও যোগাযোগ করতে পারেন।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, দেশটির সুপ্রিম কোর্ট আশা করে, চাঁদ দেখার ক্ষমতা যাদের আছে, তারা যেন দেখার চেষ্টা করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877